Blogspot ওয়েবসাইটের (ব্লগ) ব্যাকআপ নেয়ার উপায়।

Blogspot ওয়েবসাইটের (ব্লগ) ব্যাকআপ নেয়ার উপায়। ওয়েবসাইটের যেকোনো বড় সমস্যা সমাধান বা ব্লগের অনাকাঙ্খিত ক্ষতি এড়াতে Blogspot website ব্যাকআপ।

1045 VIEWS

Blogspot ওয়েবসাইটের (ব্লগ) ব্যাকআপ নেয়ার উপায়।

ব্লগস্পট (Blogger.com) হচ্ছে পৃথিবীর সবচেয়ে জনপ্রিয় ফ্রি ব্লগিং প্লাটফর্ম। কিন্তু এখানে লিমিটেশনের (Limitations) শেষ নাই।

ব্লগস্পট আর ব্লগার সবই কিন্তু একটি বিষয়; শুধুমাত্র একেক জন একেক নামে চিনে। আমরা মূলত blogger.com নিয়ে কথা বলছি।

ব্লগস্পটের সবচেয়ে বড় লিমিটেশন হচ্ছে পুরোটাই গুগলের নিয়ন্ত্রণে; তারা চাইলে আপনার ব্লগ রাখতেও পারে আবার ডিলিট (delete) করেও দিতে পারে।

আপনি যখন ব্লগারে থাকা আপনার ওয়েবসাইটের মাধ্যমে স্প্যামিং বা এই জাতীয় আন-ইথিকাল কাজ-কারবার করবেন; যা BlogSpot TOS এর আওতায় পড়বে; তখন গুগল আপনার ব্লগটাকে ডিলিট (delete) করে দিবে।

এই একটি কারণে আমি সকলকে বলি, সেল্প হোস্টেড ( ব্যাক্তিগত হোস্টিং ) এ সাইট করতে; যাতে পুরো নিয়ন্ত্রন আপনার হাতে থাকবে।

ব্লগস্পট গাইডলাইন অনুসরণ করার পরিবর্তে আপনি যা করতে পারেন তা হ’ল; আপনার ব্লগস্পট ব্লগের নিয়মিত ব্যাকআপ (Backup) নেওয়া। আপনার ব্লগটি ডিলিট করে দিলেও আপনি আপনার ডাটা রিস্টোর করতে পারেন।

Blogspot ওয়েবসাইটের ব্যাকআপ:

#১‘ও #২. ব্লগস্পট এর ড্যাসবোর্ডে যেতে হবে; তার পর সেটিংসে ক্লিক করে Back up content অপশনে ক্লিক করুন। (Settings >> Back up content)

ব্লগস্পট ব্লগের ব্যাকআপ
Settings >> Back up content

#৩. Back up content অপশনে ক্লিক করার পর নিচের ছবির মতো ডাইলগ বক্স আসবে; এখানে DOWNLOAD বাটনে ক্লিক করতে হবে।

ব্লগস্পট ব্লগের ব্যাকআপ : download
>> DOWNLOAD

#4. নিচের চিত্র দেখানো অপশনটা আসতেও পারে, নাও পারে। আসি ফায়ারফক্স ব্যবহার করেছি এজন্য আসছে। না আসলে চিন্তার কোনো কারণ নাই, আর আসলে Save File >> Ok করুন।

Save File >> Ok

নিয়মিত ব্লগের ব্যাকআপ রাখা একটি উত্তম কাজ। আপনার ব্লগের নিয়মত ব্যাকআপ রাখলে অনেক সুবিধা পাবেন, তার মধ্যে অন্যতম দুটি:-

  • যদি গুগল কখনও আপনার ব্লগ ডিলিট করে দেয় বা কোনো কারণে ডিলিট হয়ে যায়; আপনার সম্পূর্ণ ব্লগকে ফিরিয়ে আনতে পারবেন।
  • আপনার ব্লগের কাস্টমাইজ করা, বা বিভিন্ন কাজে যদি কোথাও উল্টো-পাল্টা পরিবর্তন করে ফেলেন। সেক্ষেত্রে পুরো ব্লগকে এক ক্লিকে আগের অবস্থায় নিয়ে যেতে পারবেন।

আমার আরো একটি পরামর্শ থাকবে, ব্লগের ব্যাকআপ ফাইল গুগল ড্রাইভ বা ড্রপবক্সের মতো অনলাইন স্টোরেজে (মেমরি) সেভ করে রাখুন; যাতে করে পৃথিবীর যেকোনো প্রান্ত থেকে আপনার ব্লগকে রিকভার করতে পারবেন।

blogspot blog’s back up in bengali. blogger er backup newer upay. Blogspot ওয়েবসাইটের ব্যাকআপ

এই টপিকের আরো পোস্ট:

প্রযুক্তির প্রতি চরম আকর্ষণ থেকেই টেলিকমিউনিকেশনে পড়ছি। প্রযুক্তির কঠিন বিষয়গুলি সহজভাবে মানুষকে বলতে খুবই ভাল্লাগে। এই ভালোলাগা থেকেই লেখালিখি শুরু। ওয়েব ডেভলপমেন্ট ও নেটওয়ার্কিং প্রযুক্তি নিয়ে কাজ করা আমার নেশা ও পেশা।

মন্তব্য করুনঃ-