গুগল লিংক স্প্যাম আপডেট ২৬ জুলাই, ২০২১ | Link Spam Update

লিংক স্প্যাম আপডেট বর্তমানে গুগলের সবচের ট্রেন্ডিং আপডেট। এই আপডেটের মাধ্যমে ইন্টারনেটের যত স্প্যামি লিংক আছে সেগুলোকে ডিটেক্ট করা হবে।

891 VIEWS

লিংক স্প্যাম আপডেট

গুগল বর্তমানে সবচেয়ে জনপ্রিয় হওয়ার কারণ গুগল সার্চ ইঞ্জিন। তারা তাদের ইউজার এক্সপেরিয়েন্স ভালো করার জন্য বিভিন্ন সময় বিভিন্ন আপডেট দিয়ে থাকে।

গুগলের জুলাইয়ের সবচেয়ে বড় আপডেট, গুগল লিংক স্প্যাম আপডেট। আমরা আজ আলোচনা করব: গুগল লিংক স্পাম আপডেট কি? আপনার ব্লগে কি প্রভাব ফেলবে?

গুগল লিংক স্পাম আপডেট কি? What is link spam update?

লিংক স্প্যাম আপডেট, গুগলের এমন একটি আপডেট যেখানে গুগলের ব্যাকলিংকের কোয়ালিটি চেক করা হবে।

গুগল লিংক স্প্যাম আপডেটের কিছু বিশেষ ফ্যাক্টর:

  • গুগল লিংক স্প্যাম আপডেট ২৬ জুলাই, ২০২১ থেকে শুরু হয়ে ২ সপ্তাহ পর্যন্ত চলবে।
  • পুরো বিশ্বের যত ওয়েবসাইট আছে সব সাইটে একসাথে লিংক স্প্যাম আপডেট চলবে।
  • লিংক স্প্যাম আপডেট এর প্রভাব সকল ল্যাঙ্গয়েজের সাইটে দেখা যাবে।
  • স্প্যাম লিংক গুলোকে ধরতে সার্চ ইঞ্জিনকে আরো বেশি সাহায্য করবে।

আপনার ওয়েবসাইটের যত এক্সটার্নাল ও ইন্টারন্যাল লিংক আছে, সবকিছুতে এর প্রভাব বিস্তার করবে।

আপনি যত ওয়েবাসইট থেকে লিংক নিচ্ছেন বা ব্যাকলিংক জেনারেট করছেন; সবগুলো যদি হাই কোয়ালিটি ব্যাকলিংক হয়। কিন্তু আপনি যেসব ওয়েবসাইটকে লিংক দিচ্ছেন সে ওয়েবসাইটের কোয়ালিটি খারাপ থাকলে আপনার সাইটের র‌্যাংক কমে যাবে।

এককথায়, লিংক স্প্যাম আপডেটের মাধ্যমে গুগল পরো লিংক জগৎকে একটা নাড়াচাড়া দিবে। কেউ র‌্যাক হারাবে, তো কারোর র‌্যাংক বাড়বে।

লিংক স্পাম আপডেটের ক্ষতি থেকে বাচার উপায়?

লিংক দেয়া নেয়ার ক্ষেত্রে গুগলের কিছু গাইডলাইন আছে, সেগুলো মেনে চললে ক্ষতি এড়াতে পারেন। তো চলুন জেনে নেয়া যাক লিংকের গাইডলাইন:

#১. রিলেশনশিপ স্টাট্যাস: গুগল সবসময় বলে লিংকের রিলেশনশিপ স্ট্যাটাস মেন্টেন্ট করতে। আপনার পেজের সাথে, যে পেজটার লিংক করছেন তার রিলেশন কি? এটা মেনশন করতে।

২০০৫ সালের আগে সকল লিংক সাধারণ লিংক ছিলো। কোনো রিলেশনশিপ ডিফাইন করার দরকার হতো না। গুগল ২০০৫ সালের একটি আপডেটে লিংক রিলেশনশিপ স্ট্যাটাস বলে দিতে বলে।

লিংক স্প্যাম আপডেট মূলত এই লিংক রিলেশনশিপের উপর কাজ করবে।

সাধারণ Vs রিলেশনশিপ সহ লিংক
সাধারণ Vs রিলেশনশিপ সহ লিংক

আপনার সাইটের লিংক রিলেশনশিপ স্ট্রাকচার ঠিক থাকলে লিংক স্প্যাম আপডেটে ঠিক থাকবে বলে আশা করা যায়।

#২. লিংক রিলেশনশিপের ব্যবহার: গুগলের বলে দেয়া লিংক রিলেশনশিপ সাধারণত তিন ধরনের: nofollow, follow, sponsored.

  • nofollow: আপনি যে সাইটের লিংক দিচ্ছেন, সেই সাইটের কোয়ালিটি ভালো না হলে রিলেশন নো-ফলো দিতে হবে। যদি সাইটের দেয়া লিংক সম্পর্কে গ্যারান্টি দিতে না পারেন, যে সাইটটি ইউজারদের জন্য হার্মফুল হবে কি না, তাহলে রিলেশনশিপ নো-ফলো দিন।
  • Follow: আপনার দেয়া লিংক সম্পর্কে আপনি গ্যারান্টি দিতে পারলে, যে ১০০% ভালো তাহলে ফলো দিন।
  • Sponsored: আপনি যদি কোনো প্রডাক্টের স্পন্সর করেন বা অ্যাফিলিয়েট করেন, তাহলে রিলেশনশিপ স্পন্সার করে রাখুন। গেস্ট পোস্টগুলোর ক্ষেত্রে স্পন্সার করুন।
গুগল লিংক স্প্যাম আপডেট: স্পন্সার পোস্ট
গুগল লিংক স্প্যাম আপডেট: স্পন্সার পোস্ট

আপনার সাইটের লিংকের স্ট্রাকচার যদি ঠিক থাকে তাহলে আপাতত কিছু করার দরকার নাই। কিন্তু যদি আপনার সাইটের লিংকের স্ট্রাকচার সঠিক না থাকে কাজে নেমে পড়ুন।

সকল লিংকগুলোকে রিলেশনশিপ স্ট্যাটাস দিয়ে দিন। আপনার সাইটে যদি ইয়োস্ট প্লাগিন ইনস্টল করা থাকে, সহজে রিলেশনশিপ স্ট্যাটাস দিতে পারেন।

ইয়োস্ট প্লাগিন ব্যবহার করে লিংক রিলেশনশিপ আপডেট

সকল লিংকগুলোকে রিলেশনশিপ স্ট্যাটাস দিয়ে দিন। আপনার সাইটে যদি ইয়োস্ট প্লাগিন ইনস্টল করা থাকে, সহজে রিলেশনশিপ স্ট্যাটাস দিতে পারেন।

এক্সটার্নাল লিংকের উপর ক্লিক করলে ইয়োস্ট এসিও প্লাগিন নিচের ছবির মতো কিছু আপশন দেয়। সেখান থেকে রিলেশনশিপ মেনশন করে দিন।

লিংক স্প্যাম আপডেট: ইয়োস্ট ব্যবহার
লিংক স্প্যাম আপডেট: ইয়োস্ট ব্যবহার

বাই-ডিফল্ট লিংকের রিলেশনশিপ Follow করা থাকে। আপনি যদি এক্সটার্নাল লিংকটিকে nofollow বা sponsored করতে চান তাহলে সেটির বাটন অন করে দিন।

রিলেশনশিপ ম্যানুয়ালি একটা একটি করে পরিবর্তন করতে হবে। বাল্কভাবে আপডেট করার উপায় আমার জানা নেই। আপনার জানা থাকলে কমেন্টে জানান।

লিংক স্প্যাম আপডেট সম্পর্কে গুগলের অফিসিয়াল পেজটি দেখুন: link spam update

প্রযুক্তির প্রতি চরম আকর্ষণ থেকেই টেলিকমিউনিকেশনে পড়ছি। প্রযুক্তির কঠিন বিষয়গুলি সহজভাবে মানুষকে বলতে খুবই ভাল্লাগে। এই ভালোলাগা থেকেই লেখালিখি শুরু। ওয়েব ডেভলপমেন্ট ও নেটওয়ার্কিং প্রযুক্তি নিয়ে কাজ করা আমার নেশা ও পেশা।

মন্তব্য করুনঃ-