টিকটক (Tiktok) থেকে টাকা আয় করার উপায় – ২০২১

টিকটক (Tiktok) থেকে টাকা আয় করার উপায় – ২০২১। অন্যান্য সোস্যাল মিডিয়ার মতো টিকটক থেকে টাকা আয় করা যায়। টিকটক থেকে টাকা আয়ের জন্য পরিশ্রম…

1107 VIEWS

টিকটক থেকে ইনকাম করার উপায়

টিকটক থেকে আয় করার উপায়How to Make Money on TikTok in bengali

টিকটক বিশ্বের দ্রুত বেড়ে ওঠা সোস্যাল মিডিয়াগুলোর মধ্যে অন্যতম। এটি রিলিজের পর সোস্যাল মিডিয়ার জগতে ঝড় তুলেছে। প্রকাশের পর থেকে, অ্যাপ স্টোর থেকে এটি 1.5 মিলিয়নেরও বেশি বার ডাউনলোড হয়েছে। ৮০০ মিনিয়নের ও বেশি একটি ইউজার রয়েছে।

টিকটকের জনপ্রিয়তা বাড়ার সাথে সাথে অনেক লোক ভাবছেন যে, Tiktok থেকে আয় করা যায় কিনা। প্ল্যাটফর্মের তাদের ভিডিওগুলি থেকে অর্থ উপার্জন করতে পারবেন কিনা তা জিজ্ঞাসা করছেন।

উত্তর হচ্ছে হ্যা। অবশ্যই টিকটক থেকে আয় করা যায়।

ফেসবুক, ইউটিউবের মতো টিকটকের কোনো মনিটাইজেশন সিস্টেম নেই। তবে কিছু কৌশল অবলম্বন করে প্রচুর টাকা আয় করা যায়।

টিকটক থেকে আয় করার ৬টি পদ্ধতি নিয়ে আলোচনা করা হবে।

#১. একাউন্ট বিক্রি করে টিকটক থেকে আয়

টিকটক একাউন্ট খুলে ফলোয়ার বাড়িয়ে সেটা বিক্রি করতে পারেন। আপনার একাউন্টটি যদি ই-কমার্স বেস হয় তবে ভালো দামে বিক্রি করতে পারবেন।

বিক্রি করার উদ্দেশে একাউন্ট তৈরি করলে, একটা টার্গেটেড নিশ নিয়ে কাজ করতে হবে। আপনার পার্সোনাল প্রফাইল হলে বিক্রি করা কষ্টকর; কিন্তু নিশবেজ একাউন্ট হলে খুব সহজে বিক্রি করতে পারেন।

উদাহরণস্বরূপ: আপনি একটা ট্রাভেল বা ভ্রমণ বিষয়ক টিকটক একাউন্ট বানালেন। সেখানে ভ্রমণ বিষায়ক কন্টেন্ট আপলোড করলেন। কোয়ালিটি কন্টেন্ট দেয়ার কারণে ভালোমানের ফলোয়ার পেলেন। এখন যেকোনো ট্রাভেল এজেন্সি কোম্পানী আপনার টিকটক একাউন্টটি কিনতে চাইবে। আপনি অন্যান্য শিল্প যেমন ফ্যাশন, খাদ্য, ফিটনেস, সৌন্দর্য ইত্যাদির জন্যও এটি করতে পারেন

এভাবে আপনার একাউন্টের ফলোয়ার ও এঙ্গেজমেন্ট বৃদ্ধির পর, একাউন্টকে বিক্রি করে টিকটক থেকে আয় করতে পারবেন।

টিকটক থেকে টাকা আয় করার উপায়How to Make Money on TikTok in bengali

#2: Donations

টিকটক থেকে আয় করার জন্য Donations এর ব্যবস্থা রয়েছে। সবাসরি টিকটক ব্যবহারকারীদের কাছ থেকে ডোনেশন নিয়ে টিকটক থেকে আয় করা যায়।

টিকটক থেকে আয়
টিকটক থেকে আয়

টিকটকের এই বৈশিষ্ট্যটি আমি আকর্ষণীয় মনে করি। এটা অনেকটা মনিটাইজেশনের মতো ব্যপার।

টিকটক থেকে আয়
টিকটক থেকে আয়

কিভাবে কয়েন ও গিফট কেনা হয়: যেকোনো টিকটক ইউজার যাদের বয়স ১৮ বছর বা তার বেশি তারা কয়েন কিনতে পারে। ১০০ কয়েনের দাম $1.39.

আপনি কয়েন ব্যবহার করে বিভিন্ন গিফট কেনা যায়। সবচেয়ে ব্যয়বহুল উপহার হলেন ড্রামা কুইন। এটির দাম 5000 টি কয়েন।

গিফট দিয়ে ইউজার কি করে: উপহারগুলি লাইভস্ট্রিম চলাকালীন ব্যবহৃত হয়। টিকটক ব্যবহারকারীরা তাদের প্রিয় নির্মাতাদের প্রশংসা প্রদর্শনের জন্য উপহার দিতে পারেন।

ক্রিয়েটররা গিফট নিয়ে কি করে: ক্রিয়েটররা তাদের ফলোয়ারদের কাছ থেকে গিফট পায়। সেগুলো ডায়মন্ডে কনভার্ট করে ও পরে টাকায় কনভার্ট করে। পেপাল বা যেকোনো পেমেন্ট ম্যাথডের মাধ্যমে ক্রিয়েটররা এই অর্থ গ্রহণ করতে পারে।

বিঃদ্র: আপনার টিকটকের ফাস্ট নেম ও লাস্ট নাম, পেপালের ফাস্ট নাম ও লাস্ট নামের সাথে মিল থাকতে হবে। না হলে টিকটক টাকা পেমেন্ট করবে না।

উল্লেখ্য: সবাই লাইভস্ট্রিমে অংশগ্রহণ করতে পারে না। যাদের কোয়ালিটি কন্টেন্ট ও ভালো মানের ফলোয়ার আছে তারাই লাইভস্ট্রিমে অংশ নিতে পারে।

টিকটক থেকে আয় করার উপায়How to Make Money on TikTok in bengali

#৩. ইনফ্লোয়েন্সার মার্কেটার হিসাবে টিকটক থেকে আয়

বিভিন্ন কোম্পানীর সাথে ইনফ্লোয়েনসার মার্কেটার হিসেবে কাজ করতে পারেন। বিভিন্ন কোম্পানীর সাথে কন্টাক্ট করলেন যে, আমি আমার পোস্টে আপনার পণ্যের লিংক ব্যবহার করব।

ইনফ্লোয়েনসার মার্কেটিং কিন্তু নতুন কোনো মার্কেটিং পদ্ধতি না। ইনস্টাগ্রামে ও ফেসবুকে হরহামেশয় ইনফ্লোয়েন্সার মার্কেটিং চলে আসছে।

আমার লিংক ব্যবহার করে কেউ কিনলে আমাকে ২০% বা নির্দিষ্ট টাকা দিতে হবে। একথায় মিডিলম্যান বা ব্রোকার হিসেবে কাজ করতে হবে।

যেহেতু টিকটকের ইউজার নেহাত কম নয়, এই পদ্ধতি ব্যবহার করে অনেক টাকা আয় করা যায় টিকটক থেকে।

টিকটক থেকে ইনকাম করার উপায়How to Make Money on TikTok in bengali

#৪. স্পন্সার পোস্ট করে টিকটক থেকে টাকা আয়

অনেক কোম্পানী বা বিক্রেতা আছে, যারা তাদের পণ্য মানুষের কাছে বিক্রি করতে চায়। আবার অনেক সময় প্রচার ও করতে চায়।

তাদের প্রডাক্টের রিভিউ ভিডিও বনিয়ে টিকটকে আপলোড করে প্রচুর টাকা আয় করতে পারেন।

উদাহরণস্বরূপ: আপনি একটি কোম্পানীকে বললেন আমি আপনার এই পণ্যটাকে রিভিউ করে আমার টিকটকে আপলোড দিবো। প্রতি ১০০,০০০ ভিউজে আমাকে ১০,০০০ টাকা করে দিতে হবে। এভাবেই আসলে স্পন্সর মার্কেটিং করা হয়।

#৫. টিকটক কোর্স তৈরি করে আয়

যেহেতু টিকটক থেকে ভালো একটা টাকা আয় করা যায়, লোকজন এটির বিষয়ে শিখতে ও জানতে চাইবে। আপনি যতি সত্যিই জেনে থাকেন বা টিকটক সোস্যাল মিডিয়া প্লাটফর্মের বিষয়ে এক্সপার্ট হন। মানুষকে এটি শিখতে পারেন।

টিকটকের উপর কিছু ভিডিও তৈরি করুন এবং সেগুলো মানুয়ের কাছে বিক্রি করতে পারেন। টিকটকের উপর বই পাবলিশ করতে পারেন।

আবার টিকটকের বিষয়ে লাইভে অনলাইনে কোর্স করিয়েও ভালো মানের টাকা আয় করতে পারেন।

টিকটক থেকে ইনকাম করার উপায়How to Make Money on TikTok in bengali

#৬. নিজের পণ্য বিক্রি করুন

আপনার নিজের যদি কোনো পণ্য থাকে তবে টিকটক ব্যবহার করে বিক্রি করতে পারেন।

আপনার প্রডাক্টের বিষয়ে ভিডিও তৈরি করে আপলোড করুন। সেটা কিভাবে কেনা যাবে তার বর্ণনা দিন। অর্ডার করতে সরাসরি আপনার ফোন বা জিমেইলের ব্যবহার করতে পারেন।

অন্যান্য সোস্যাল মিডিয়া প্লাটফর্মের মতো টিকটকে প্রচুর ভিজিটর। আপনি শুধুমাত্র তাদের মনোযোগ আকর্ষন করে অনেক টাকা আয় করতে পারেন।

টিপস: ইউজারদের মনোযোগ আকর্ষনের জন্য কোয়ালিটি সম্পন্ন ভিডিও দিতে হবে। দর্শক কি চাই সেটা বুঝে ভিডিও দিতে হবে। সবচেয়ে বড় নিয়মিত ভিডিও আপলোড করতে হবে।

How to Make Money on TikTok in bengali

#৭. টিকটক এড

আপনার বা আপনার ক্লাইন্টের পণ্যের প্রমোশনের জন্য টিকটকে এড ক্যাম্পেইন চালাতে পারেন।

ফেসবুক, ইনস্টাগ্রামের মতো টিকটকেও এড ক্যাম্পেইন চালানো যায়। এবং এটা খুব ইফেক্টিভও বটে। আপনার পণ্যের বা আপনার এফিলিয়েট পণ্যের বিক্রি অনেকগুণ বেড়ে যেতে পারে। টিকটকে এড চালানোর কারণে।

How to earn Money on TikTok in bengali

#৮. টিকটক একাউন্ট ম্যানেজার

টিকটক থেকে টাকা ইনকাম করার জন্য এটি অনেক কার্যকারী পদ্ধতি।

টিকটক সম্পর্কে ভালো জ্ঞান থাকলে আপনিও টিকটক ম্যানেজার হিসেবে কাজ করতে পারেন। ফাইভার বা আপওয়ার্কে একটি একাউন্ট করে ফ্রিল্যান্সার হিসেবে বিভিন্ন সেলিব্রিটিদের একাউন্ট ম্যানেজ করে দিতে পারেন।

বিভিন্ন কোম্পানী তাদের টিকটক একাইন্টে জন্য ফ্রিল্যান্সার হায়ার করে থাকে। আপনিও হায়ার হওয়ার মাধ্যমে টাকা আয় করতে পারেন।

টিকটক থেকে ইনকাম করার উপায়How to Make Money on TikTok in bengali

উপসংহারঃ টিকটক একটি সোস্যাল মিডিয়া প্লাটফর্ম। এর ইউজার সংখ্যা দ্রুতগতিতে বাড়ছে। এখানে রয়েছে প্রচুর ট্রাফিক, ট্রাফিক মানেই টাকা ও অপচুনিটি(সুযোগ)। এটাকে কাজে লাগিয়ে অনেককিছু করতে পারেন।

টিকটক থেকে কতটাকা আয় করা যায়?

টিকটক থেকে কতটাকা আয় করবেন সেটা আপনার দক্ষতার ব্যাপার। তবে আপনার যদি ১০০,০০০ ভিজিটর থাকে প্রতি স্পন্সার পোস্টের জন্য ২০০-১০০০ ডলার নিতে পারেন।

টিকটক থেকে কি আয় করা যায়?

হ্যা। কিভাবে টিকটক থেকে আয় করতে পারবেন তা আর্টিকেলে বর্ণনা করা আছে। তবে টিকটক সরাসরি ক্রিয়েটরদের কোনো টাকা দেয় না।


টিকটক এপস download করুন।

টিকটক থেকে টাকা আয় করার উপায়। টিকটক থেকে ইনকাম করার উপায় টিকটক থেকে টাকা ইনকাম করার উপায় টিকটকে আয় করার উপায় টিকটক থেকে আয় করার উপায়। টিকটক থেকে টাকা আয়

প্রযুক্তির প্রতি চরম আকর্ষণ থেকেই টেলিকমিউনিকেশনে পড়ছি। প্রযুক্তির কঠিন বিষয়গুলি সহজভাবে মানুষকে বলতে খুবই ভাল্লাগে। এই ভালোলাগা থেকেই লেখালিখি শুরু। ওয়েব ডেভলপমেন্ট ও নেটওয়ার্কিং প্রযুক্তি নিয়ে কাজ করা আমার নেশা ও পেশা।

মন্তব্য করুনঃ-

  1. ভালো একটি বাংলা ব্লগ, সহজ ভাষায় লেখা । পরিচ্ছন্ন বাংলা ব্লগ । বিজ্ঞাপনহীন ।